আসসালামু আলাইকুম

SSC পরিক্ষার্থীরা সুন্দরভাবে পরিক্ষা দিন এর জন্য আমি দোয়া করছি। সেই সাথে আমার ব্লগে ভিজিট করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ।

Jul 4, 2014

মাহে রমজান ও রোজা বিষয়ক প্রশ্নোত্তর



১. প্রশ্ন : জনৈক ব্যক্তির ওপর ১০ হাজার টাকা জাকাত ওয়াজিব হয়েছে। সে এ টাকা দিয়ে কিতাব ক্রয় করে মাদ্রাসার কুতুবখানায় ওয়াক্ফ করতে চায়। এখন প্রশ্ন হলো, জাকাতের টাকা দিয়ে কিতাব ক্রয় করে কুতুবখানায় ওয়াক্ফ করলে জাকাত আদায় হবে কি না?
উত্তর : জাকাত আদায়ের জন্য শর্ত হলো, জাকাত গ্রহণের উপযুক্ত ব্যক্তিকে তার মালিক বানিয়ে দেওয়া। আর কিতাব ক্রয় করে কুতুবখানায় ওয়াক্ফ করলে যেহেতু এ শর্তটি পাওয়া যায় না, তাই এভাবে কিতাব কিনে দেওয়ার দ্বারা জাকাত আদায় হবে না। তবে যদি জাকাত গ্রহণের যোগ্য ছাত্রদের জাকাতের নিয়তে কিতাব প্রদান করা হয় এবং মালিক বানিয়ে দেওয়া হয়, তাহলে জাকাত আদায় হয়ে যাবে।
[সুরা তাওবা : ৬০; আদ্দুররুল মুখতার ২/৩৩৯; হেদায়া, ফাতহুল কাদির ২/২০৭-২০৮; বাদায়েউস সানায়ে ২/১৪২, ২৪৯; ফাতাওয়া খানিয়া ১/২৬৮; আল বাহরুর রায়েক ২/৪১৯]
২. প্রশ্ন : অনেক মসজিদে দেখা যায়, ছোট ছোট হাফেজরা তারাবির নামাজ পড়ায়। এভাবে নাবালেগ হাফেজের পেছনে তারাবি নামাজ পড়া জায়েজ আছে কি? যদি না থাকে, তাহলে যে নামাজগুলো নাবালেগ হাফেজের পেছনে পড়া হয়েছে, তা কি কাজা করতে হবে?
উত্তর : তারাবির নামাজেও নাবালেগের পেছনে বালেগের ইকতিদা সহিহ নয়। আর তারাবির যেহেতু কাজা নেই, তাই বিগত দিনের তারাবি কাজা করতে হবে না।
[মুসান্নাফ ইবনে আবি শায়বা ৩/২০৬; আল বাহরুর রায়েক ১/৩৯৯; খুলাসাতুল ফাতাওয়া ১/১৪৬; হাশিয়া তাহতাবি আলালমারাকি পৃ. ২৮৮; আদ্দুররুল মুখতার ১/১৫৮]
৩. প্রশ্ন : কোনো কারণে সেহরি না খেয়ে রোজা রাখলে সে রোজা হবে কি না?
উত্তর : হ্যাঁ, আপনার ওই রোজা আদায় হয়ে গেছে। কেননা সেহরি খাওয়া সুন্নত, এটি রোজার অংশ নয়। সেহরি না খেলেও রোজা হয়ে যায়। (মুসনাদে আহমদ ২/৩৭৭; ইমদাদুল ফাত্তাহ ৬৯৭) আর রমজান মাসে কোনো কারণে রাতে নিয়ত করতে না পারলে এবং সুবহে সাদিকের পর থেকে রোজা ভঙ্গের কোনো কারণ পাওয়া না গেলে দুপুরের আগ (অর্থাৎ সুবহে সাদিক থেকে সূর্যাস্তের মধ্যবর্তী সময়ের আগ) পর্যন্ত নিয়ত করার সুযোগ থাকে। তবে রাতে নিয়ত করে নেওয়াই উত্তম।
[শরহু মুখতাসারিত তহাবী ২/৪০৪; কিতাবুল আছল ২/২২৬; ফতোয়ায়ে হিন্দিয়া ১/১৯৬; বাদায়েউস সানায়ে ২/২২৯]

No comments :

Post a Comment