আসসালামু আলাইকুম

SSC পরিক্ষার্থীরা সুন্দরভাবে পরিক্ষা দিন এর জন্য আমি দোয়া করছি। সেই সাথে আমার ব্লগে ভিজিট করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ।

Jul 15, 2014

সামনে ঈদ টিকিট যুদ্ধ শুরু


ঈদে ঘরমুখো মানুষের বাসের অগ্রিম টিকিট নিয়ে কাড়াকাড়ি ছবি: শাহীন কাওসারঈদ সামনে রেখে সোমবার থেকে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। ঈদের আগের দিন পর্যন্ত বিভিন্ন গন্তব্যের বাসের টিকিট বিক্রি চলবে। প্রিয়জনের সঙ্গে ঈদের ছুটি কাটানোর জন্য অগ্রিম টিকিট প্রত্যাশীরা সোমবার ভোররাত থেকে অনেক বাসের কাউন্টারের সামনে লাইনে দাঁড়িয়েছিলেন। দীর্ঘ প্রতীক্ষার পরে কেউ টিকিট পেয়েছেন কেউ পাননি। গতকাল সকাল সাতটা থেকে টিকিট বিক্রির কথা থাকলেও অনেক কাউন্টারে টিকিট পাননি যাত্রীরা।
আবার কোন কোন কাউন্টারে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও টিকিট ছাড়াই ফিরতে হয়েছে। রাজধানীর কয়েকটি বাস টার্মিনালে সরজমিনে দেখা যায় যাত্রীদের দুর্ভোগের এমন চিত্র। বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স এসোসিয়েশন ও সড়ক পরিবহন সমিতির সিদ্ধান্ত অনুসারে সোমবার সকাল থেকে টিকিট বিক্রি শুরুর কথা। কিন্তু সেহ্‌রির পর থেকেই যাত্রীরা কাউন্টারের সামনে জড়ো হতে থাকেন। সকাল সাতটা নাগাদ বিশাল লাইন তৈরি হয়ে যায়। উত্তর ও দক্ষিণাঞ্চলের বাসের অগ্রিম টিকিট দেয়া হচ্ছে গাবতলী, টেকনিক্যাল ও কল্যাণপুরের কাউন্টারগুলো থেকে। গাবতলীতে হানিফ পরিবহনের নিজস্ব টার্মিনালে গিয়ে দেখা যায় যাত্রীদের অনেক লাইন। প্রতিটি জেলার জন্য আলাদা লাইন করা হয়েছে। প্রতিটি লাইনে দাঁড়িয়ে আছেন শতাধিক যাত্রী। রংপুরের অগ্রিম টিকিট নিতে আসা যাত্রী মোস্তফা কামাল জানান, সেহ্‌রি খেয়ে তিনি লাইনে এসে দাঁড়িয়েছেন। তার ২৫ তারিখের অগ্রিম টিকিট কেনার ইচ্ছা থাকলেও তিনি পেয়েছেন ২৬ তারিখের। তবে টিকিট পেতে তাকে প্রায় দেড় ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়েছে। মোস্তফা কামালের মতো কাঙ্ক্ষিত তারিখের টিকিট না পেয়ে ফিরে গেছেন অনেক যাত্রী। কেউ কেউ অধৈর্য হয়ে ফিরে গেছেন টিকিট না নিয়েই। তবে টিকিট নিয়ে সবচেয়ে বেশি ঝামেলায় পড়েছেন এসি বাসের যাত্রীরা। কিছু পরিবহন এসি বাসের অগ্রিম টিকিট না দেয়ায় ফিরে যেতে হয়েছে যাত্রীদের। আবার কয়েকটি পরিবহনের টিকিট আগেই বুকিং হয়ে যাওয়ার কারণে হতাশ হয়ে ফিরে গেছেন কেউ কেউ। আগমনী পরিবহনের কাউন্টারে টিকিট কিনতে আসা যাত্রী সুমাইয়া খানম বলেন, নন এসি বাসের কাউন্টারে দীর্ঘ লাইন। তাই এসি বাসের টিকিট কিনতে এসেছি। কিন্তু আগেই বিক্রি হয়ে যাওয়ায় খালি হাতে ফিরতে হচ্ছে। রাজধানীর গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ টার্মিনাল ছাড়াও শ্যামলী, কল্যাণপুর, কলাবাগান, ফকিরাপুল, কমলাপুর, মালিবাগসহ বিভিন্ন স্থানে থাকা বাস কোম্পানির কাউন্টারে অগ্রিম টিকিট পাওয়া যাচ্ছে। তবে গাবতলী টার্মিনালে যাত্রীর চাপ সবচেয়ে বেশি। শ্যামলী পরিবহনের কল্যাণপুর কাউন্টারের বিক্রয়কর্মী মো. নাদিম জানান, লম্বা লাইনের কারণে দুপুরের দিকে অনেককেই টিকিট না নিয়ে ফিরতে দেখা গেছে কোম্পানি টিকেট না দিলে কাউন্টার ম্যানেজারের কিছু করার থাকে না। টিকেটের সঙ্কট সম্পর্কে জানতে চাইলে বাস-ট্রাক ওনার্স এসোসিয়েশনের সভাপতি সালাহউদ্দিন আহমেদ জানান, বড় বড় পরিবহন কোম্পানিগুলোর টিকিটের কোন সঙ্কট নেই। তবে এসি বাসের টিকিট নিয়মিত যাত্রীরা আগেই যোগযাযোগ করে বুকিং দেয়ার কারণে সেখানে কিছুটা সঙ্কট দেখা দিয়েছে। টিকিট বিক্রি অত্যন্ত সুষ্ঠুভাবে হচ্ছে। কোন পরিবহন কোম্পানির বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। এর আগে রাজধানীর সব টার্মিনাল ও বাস কাউন্টার থেকে ১৪ই জুলাই থেকে একযোগে টিকিট বিক্রি শুরুর সিদ্ধান্ত নেন পরিবহন মালিকরা। প্রতিদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এসব টিকিট বিক্রি হবে। এদিকে ঈদে ট্রেনের আগাম টিকিট বিক্রি ২০শে জুলাই থেকে শুরু হয়ে ২৪শে জুলাই পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ৯টা থেকে আগাম টিকিট কেনা যাবে। এর মধ্যে ২০শে জুলাই পাওয়া যাবে ২৪শে জুলাইয়ের টিকিট, ২১শে জুলাই ২৫শে জুলাইয়ের, ২২শে জুলাই ২৬শে জুলাইয়ের, ২৩শে জুলাই ২৭শে জুলাইয়ের এবং ২৪ তারিখে ২৮শে জুলাইয়ের টিকিট দেয়া হবে। একজন সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। এছাড়া ২৭শে জুলাই থেকে ফিরতি টিকিট বিক্রি হবে।

No comments :

Post a Comment