আসসালামু আলাইকুম

SSC পরিক্ষার্থীরা সুন্দরভাবে পরিক্ষা দিন এর জন্য আমি দোয়া করছি। সেই সাথে আমার ব্লগে ভিজিট করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ।

Jul 6, 2014

ওজন কমবে ৭ দিনে

'বাইরের খাবার বলতে গেলে মোটেও খাওয়া হয় না, তবুও ওজন বেড়েই চলেছে। নিয়ম করে জিমে যাওয়ার পরও স্লিম হতে পারছি না—এই ধরনের আক্ষেপের কথা অতি পরিচিত। আসলে আমরা প্রত্যেকে সুস্থ ও সুন্দর থাকতে চাই, আর তার প্রথম শর্ত হচ্ছে মেদহীন ঝরঝরে সাস্থ্য। নিজের শরীরের গঠন এবং প্রয়োজন অনুযায়ী সঠিক ডায়েট প্ল্যান থাকলে ৭দিনেই স্লিম হওয়া সম্ভব।

১ম দিন: কলা ছাড়া যে কোন ফল যত ইচ্ছা খেতে হবে। সব ধরণের খাবার বাদ দিয়ে প্রথম দিন শুধু ফল খেতে হবে। অন্যকোন খাবার না খাওয়াই ভাল।

২য় দিন: দ্বিতীয় দিন খাবেন শাক সবজি। আলু ছাড়া যে কোনো শাকসবজি প্রচুর পরিমাণে খেতে হবে। তবে তেল দিয়ে রান্না না করে সালাদ অথবা সেদ্ধ করে খাওয়ার চেষ্টা করুন। তেল যদি ব্যবহার করতেই হয় তাহলে অল্প পরিমাণে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

৩য় দিন: তৃতীয় দিনও কলা খাবেন না। কলা ছাড়া যে কোনো ফল ও শাক সবজি ইচ্ছে মত খেতে পারেন। তবে অন্য কোনো খাবার না খাওয়াই ভাল। মনে রাখতে হবে এটা সবচেয়ে কম সময়ের ডায়েটিং প্ল্যান।

৪র্থ দিন: চতুর্থ দিন হলো কলা খাওয়ার দিন। এই দিন আপনি ৮ টি মাঝারি আকারের কলা ও তিন গ্লাস (২০০মিলি) দুধ খাবেন। তবে অন্য কিছু খাওয়া যাবে না।

৫ম দিন: পঞ্চম দিন মাংস খেতে পারবেন। অল্প পরিমাণে মুরগীর মাংস খান এবং ৬টি টমেটো (পাকা) খান। চর্বিযুক্ত মাংস একদমই না খাওয়া ভাল।

৬ষ্ঠ দিন: ষষ্ঠ দিন ইচ্ছে মতো মুরগীর মাংস খান এবং আলু বাদে অন্যান্য শাকসবজি খাবেন, সালাদ অথবা সেদ্ধ করে খাওয়ার চেষ্টা করুন।

৭ম দিন: ডায়েটের শেষ দিন অর্থাৎ সপ্তম দিন বাদামি চাল, চর্বি ছাড়া মাংস, ফলের রস এবং সব রকমের শাক-সবজি গ্রহন করুন।

কিছু সাবধানতা

১. মাসে একবারের বেশি এই ডায়েট চার্ট অনুসরণ করা উচিত নয়।
২. অন্য কোনো অসুখ থাকলে ডাক্তারের পরামর্শ না নিয়ে এই ডায়েট অনুসরণ করবেন না।
৩. ডায়েটের পাশাপাশি সারাদিন প্রচুর পরিমাণে পানি পান করুন।
৪. ওজনের আধিক্যের ওপরে ভিত্তি করবে ওজন কমার বিষয়টি। যার ওজন অধিক, তার ক্ষেত্রে কমবেও অধিক। তবে কমপক্ষে ৩ পাউণ্ড হতে ১০ পাউণ্ড পর্যন্ত কমে থাকে।

No comments :

Post a Comment