আসসালামু আলাইকুম

SSC পরিক্ষার্থীরা সুন্দরভাবে পরিক্ষা দিন এর জন্য আমি দোয়া করছি। সেই সাথে আমার ব্লগে ভিজিট করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ।

Jul 21, 2014

ফ্রেঞ্চ ফ্রাই সম্পর্কে যে তথ্যগুলো আপনি নাও জানতে পারেন


অ-অ+

ফ্রেঞ্চ ফ্রাই কে না পছন্দ করেন। এর স্বাদ বা গন্ধ ভোলার নয়। আলুর এই ফ্রাইয়ের রীতিমতো বড় ইতিহাস রয়েছে। চিকন, নরম আবার মুড়মুড়ে ফ্রাই ছাড়া ফাস্ট ফুডের কোনো দোকানের কথা চিন্তাই করা যায় না। আমেরিকাসহ বিশ্বের প্রায় সব দেশেই এর চল রয়েছে। আমেরিকাতেই প্রতি বছর ২ মিলিয়ন টন ফ্রেঞ্চ ফ্রাই সাবাড় করা হয়। তবে বিশ্বের সব দেশে এটি খাওয়া হলেও দেশ, সংস্কৃতি ও খাবারের ঐহিত্য অনুযায়ী এটি প্রস্তুতের পদ্ধতি ভিন্ন হতে পারে।
নিউ ইয়র্কের জনপ্রিয় স্টিকি ফিঙ্গার জয়েন্ট এর এক মালিক পল আব্রাহাম জানালেন, ফ্রেঞ্চ ফ্রাই গ্লোবাল শান্তির প্রতীক হয়ে উঠতে পারে। এখানে জেনে এই খাবার সম্পর্কে এমন কিছু তথ্য যা হয়তো জানতেন না আপনি।


১. মূল গল্প : ফ্রেঞ্চ ফ্রাই কী এর আসল নাম? বেলজিয়ামের অধিবাসীদের দাবি এটি তাদের থেকে এসেছে যার নাম 'ফ্রাইটস'। আবার অনকের মতে এটি এসেছে কলাম্বিয়া হয়ে স্পেন থেকে।
২. জনপ্রিয়তার পেছনে ম্যাকডোলাল্ডস :


ফ্রেঞ্চ ফ্রাই সম্পর্কে যে তথ্যগুলো আপনি নাও জানতে পারেন


বিশ্বের ৭ শতাংশ আলু জন্মে আমেরিকাতে। আর তার বেশির ভাগটাই নিয়ে নেয় ম্যাকডোলাল্ডস। প্রতি বছর আমেরিকার অন্য সব খাবারের দোকান যে ফ্রেঞ্চ ফ্রাই বিক্রি করে ম্যাকডোনাল্ডস করে তার অর্ধেক।
৩. পাউন্ডে বিক্রি : প্রত্যেক আমেরিকান গড়ে প্রতি বছর ৩০ পাউন্ড ফ্রেঞ্চ ফ্রাই খেয়ে থাকেন।
৪. ডিকেন্সের উপন্যাসে ফ্রেঞ্চ ফ্রাই : ইংরেজি সাহিত্যে এর পরিচয় ঘটান চার্লস ডিকেন্স। তার 'আ টেল অব টু সিটিস' বইয়ে শুকনো আলুর চিপসের কথা লিখেছিলেন যা তেলে ভাজা হয়।
৫. জেফারসনের প্রিয় খাবার :


ফ্রেঞ্চ ফ্রাই সম্পর্কে যে তথ্যগুলো আপনি নাও জানতে পারেন


ফ্রেঞ্চ ফ্রাইকে আমেরিকায় পরিচিত করার পেছনে থমাস জেফারসনের কথা বলতেই হয়। আমেরিকার তৃতীয় প্রেসিডেন্ট ১৮০২ সালে হোয়াইট হাউজের ডিনারে 'ফ্রেঞ্চদের মতো তেলে ভাজা আলু'র অর্ডার করেছিলেন যা আদতে ফ্রেঞ্চ ফ্রাই। 
সূত্র : ফক্স নিউজ

No comments :

Post a Comment