ঘুমাতে যাওয়ার আগের যে কাজগুলো আপনি করেন তা আপনার পরের দিনের এনার্জি লেভেল ও মেজাজের উপর প্রভাব বিস্তার করে এবং কত সময় ও কত ভালো ভাবে ঘুমাচ্ছেন তাও নির্ধারণ করে। একজন মানুষের শারীরিক ও মানসিক সুস্থতার উপর তার সাফল্য নির্ভর করে সফল মানুষরা এটা ভালো করেই জানেন। আর এই সুস্থতার প্রধান নিয়ামক গুলোর অন্যতম হচ্ছে ঘুম। এজন্যই বেডটাইম রুটিন অনেক গুরুত্বপূর্ণ। জেনে নিন জীবনে সফল হতে চাইলে কেমন হতে পারে আপনার "বেড টাইম রুটিন"।
১। পড়া
অভিজ্ঞদের মতে সফল মানুষরা ঘুমাতে যাওয়ার আগে পড়েন। পৃথিবীর বেশীরভাগ সফল ব্যক্তিরাই ক্ষুধার্ত পাঠক। তারা পড়ে এবং অন্যরা কী বলছে তার থেকে শিখে। আপনি কি জানেন পড়া ও শেখা আপনার সাফল্যের যাত্রাকে শর্ট কাট করবে? আসলে বিশ্বের অনেক অসাধারণ ব্যাক্তি যাদের মধ্যে বিল গেটসও আছেন, তাঁরা ঘুমানোর আগে ক্লান্ত না হওয়া পর্যন্ত বই পড়েন। AOL  এর সিইওTim Armstrong গার্ডিয়ান পত্রিকার এক সাক্ষাৎকারে বলেন, তিনি রাত ৮ টার মধ্যে বাড়িতে ফিরেন এবং তাঁর মেয়ের সাথে ২ বা ৩ টা বই পড়ে শেষ করেন।
২। সারাদিনের পর্যালোচনা
অনেক সফল ব্যক্তিরাই ঘুমাতে যাওয়ার আগে সারা দিনের কাজের প্রতিফলন নিয়ে কিছুটা সময় ভাবেন এবং লিখেন। তারা কাদের প্রতি কৃতজ্ঞ তা স্মরণ করেন এমনকি লিখেও রাখেন। চ্যালেঞ্জিং সময়ে এই তালিকাটি তাকে অনুপ্রেরণা জোগায়।
৩। পরিবারের সাথে সময় কাটানো
সাফল্য ভেতর থেকেই আসে। পরিবারের সদস্যদের সাথে কোয়ালিটি সময় কাটালে তাদের সাথে যোগাযোগ ভালো থাকে এবং সম্পর্ক গভীর হয়। বন্ধু বান্ধবের সাথেও সময় কাটানোর প্রয়োজন আছে তবে সেটা যেন পরিবারকে বঞ্চিত করে না হয়।
৪। আগামী দিনের পরিকল্পনা
ঘুমানোর আগের সবচেয়ে গুরুত্ব পূর্ণ কাজ হচ্ছে, আগামী দিনের কাজের পরিকল্পনা করা। কোন কোন কাজ গুলো করা প্রয়োজন তার একটি তালিকা তৈরি করেন সফল মানুষরা। কোন বিশেষ কাজের জন্য প্রস্তুতির প্রয়োজন হলে সেই প্রস্তুতিও তারা নিয়ে নেন রাতেই। অনেকেই পরের দিনে পরার ড্রেস ও রাতেই গুছিয়ে রাখেন। এর ফলে সকালে উঠে তাড়াহুড়া করার প্রয়োজন পড়ে না।
৫। কাজ থেকে বিচ্ছিন্ন হওয়া
সত্যিকারের সফল ব্যক্তিরা ঘুমানোর অনেক আগেই নিজেকে কাজ থেকে বিচ্ছিন্ন করেন। ইমেইল চেক করা, নেট ব্রাউজ করার মত কাজগুলো বেশ কিছুক্ষণ আগেই শেষ করা উচিৎ ভালো ঘুমের জন্য।
এছাড়াও ঘুমাতে যাওয়ার আগে ইতিবাচক ভাবনা, ভবিষ্যতের সাফল্যের কথা চিন্তা করা এবং পর্যাপ্ত ঘুমানো অনেক গুরুত্বপূর্ণ।
অবশ্যই প্রতিটা মানুষই আলাদা এবং সাফল্যের নিশ্চয়তা দেয়ার মত এমন কোন নির্দিষ্ট তালিকাও নেই। “এটা যতটা না আপনার ক্রিয়াকলাপের উপর নির্ভর করে তারচেয়ে বেশি নির্ভর করে আপনার মানসিক অবস্থার উপর”-উক্তিটি “The YOU Plan”  বইটির লেখক ও সাংগঠনিক মনোবিজ্ঞানী Michael Woodward এর।