আসসালামু আলাইকুম

SSC পরিক্ষার্থীরা সুন্দরভাবে পরিক্ষা দিন এর জন্য আমি দোয়া করছি। সেই সাথে আমার ব্লগে ভিজিট করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ।

Jul 10, 2014

শিশুর উচ্চতা নিয়ে চিন্তিত

বামনাকৃতি শিশু বা মানুষকে একসময় সার্কাসে বা সিনেমায় ব্যবহার করে ঠাট্টাতামাশা করা হতো। শৈশব ও কৈশোরে গ্রোথ হরমোনের অভাবে সাধারণত একজন মানুষ বামন হয়।
কেন হয় বামন?


একজন মানুষের উচ্চতা কেমন হবে তা তার পারিবারিক ও আঞ্চলিক ইতিহাসের ওপর অনেকটাই নির্ভর করে। শিশু বয়সে অপুষ্টি ও দীর্ঘমেয়াদি রোগ, যেমন: কিডনির সমস্যা, বদহজম বা থাইরয়েডের সমস্যা ইত্যাদি উচ্চতা কম হওয়ার গুরুত্বপূর্ণ কারণ। কিন্তু মাতৃগর্ভ থেকে শুরু করে শৈশব-কৈশোর অবধি শারীরিক বৃদ্ধির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো গ্রোথ হরমোন। এটি দেহের প্রতিটি অস্থি, তরুণাস্থি ও কলাসমূহের বৃদ্ধিকে নিয়ন্ত্রণ করে।

চিকিৎসা আছে?
বর্তমানে কৃত্রিম গ্রোথ হরমোন সোমাট্রপিন বা নরডিট্রোপিন দিয়ে চিকিৎসা করা হচ্ছে। যে কয়েকটি সমস্যায় গ্রোথ হরমোন থেরাপি ব্যবহূত হয় তা হলো: ১. বৃদ্ধি বাধাগ্রস্ত শিশু, ২. টার্নার সিনড্রোম. ৩. কম ওজন ও ছোট আকার নিয়ে ভূমিষ্ঠ শিশু এবং ৪. কিডনি জটিলতায় আক্রান্ত হওয়ার কারণে যাদের বৃদ্ধি বাধাগ্রস্ত। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ১৮ থেকে ২১ বছর বয়স পর্যন্ত প্রতিদিন রাতে নির্দিষ্ট মাত্রার গ্রোথ হরমোন ইনজেকশন দেওয়া হয়।


অধ্যাপক মো. ফারুক পাঠান
হরমোন ও ডায়াবেটিস বিভাগ, বারডেম হাসপাতাল।

No comments :

Post a Comment