আসসালামু আলাইকুম

SSC পরিক্ষার্থীরা সুন্দরভাবে পরিক্ষা দিন এর জন্য আমি দোয়া করছি। সেই সাথে আমার ব্লগে ভিজিট করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ।

Feb 10, 2015

নুন খাওয়া কমালে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমে: ‘হু’

নুন খাওয়া কমালে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমে: ‘হু’
নুন খাওয়া কমালে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমে। বিশ্ব হার্ট দিবসের আগে এ কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু।’ আর এ লক্ষ্যে সদস্য দেশগুলোর নুন খাওয়ার পরিমাণ ৩০ শতাংশ কমিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এক বিবৃতিতে সদস্য দেশগুলোকে সোডিয়াম হ্রাসের সুপারিশমালা বাস্তবায়নের মাধ্যমে নুনের ব্যবহার কমিয়ে আনার আহ্বান জানিয়েছে ‘হু।’  ‘হু’ বলেছে, সংক্রমণজনিত নয় হৃদরোগ ও স্ট্রোকের  মতো এমন রোগই বর্তমান বিশ্বে অকাল মৃত্যুর প্রধান কারণ হয়ে উঠেছে।

এ জাতীয় রোগের প্রকোপ কমিয়ে আনার জন্য  নয় দফা সুপারিশ বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ সব সুপারিশ বাস্তবায়নে বিশ্বের সরকারগুলোকে তৎপর হতে বলেছে ‘হু।’  এ সুপারিশের অন্যতম হলো, ২০২৫ সালের মধ্যে খাদ্যে নুনের ব্যবহার ৩০ শতাংশ কমিয়ে আনা।

এ লক্ষ্যমাত্রা অর্জন করা হলে হৃদরোগ, স্ট্রোক এবং এ সংক্রান্ত স্বাস্থ্য সংকটে মারা যাওয়ার হাত থেকে লাখ লাখ বিশ্ববাসীকে রক্ষা করা সম্ভব হবে। খাদ্যে নুনের অতি ব্যবহার হাইপারটেশন বা উচ্চ রক্তচাপ, হৃদরোগ এবং স্ট্রোকের আশংকা বহুগুণে বাড়ায়।

গড়ে এক ব্যক্তি দৈনিক ১০ গ্রাম নুন ব্যবহার করে উল্লেখ করে এ বিবৃতিতে বলা হয়েছে, ‘হু’-এর নির্ধারিত মাত্রার চেয়ে এটি দ্বিগুণেরও বেশি। সঠিক ভাবে বৃদ্ধির জন্য পর্যাপ্ত শক্তির প্রয়োজনের বিষয়টি স্মরণে রেখে দুই থেকে ১৫ বছরের অনূর্ধ্ব শিশুদের এর চেয়েও কম নুন ব্যবহারের কথা বলেছে ‘হু।’

No comments :

Post a Comment