আসসালামু আলাইকুম

SSC পরিক্ষার্থীরা সুন্দরভাবে পরিক্ষা দিন এর জন্য আমি দোয়া করছি। সেই সাথে আমার ব্লগে ভিজিট করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ।

Feb 10, 2015

অসমাপ্ত ভালবাসা

অসমাপ্ত ভালবাসা

আচমকা আজ থমকে দাঁড়াই ,মনে করে সেই মধুর স্মৃতি
কেটে গেছে তার কুঁড়িটি বছর,হৃদয়পটে আঁকা চিরচেনা তুমি।
প্রথম যেদিন দেখেছিলাম তোমায়,শান্ত সেই নদীতীরে
বিনিদ্র রজনী কেটেছে আমার, অস্থিরতা মনে ।।
পলকহীন চোখে তাকিয়ে ছিলাম, ভয় ভয় দুটি চোখে
কেটে গেছে তার বিশটি বছর,তবুও আষ্টেপৃষ্ঠে বেঁধে রাখে।
হঠাৎ যখন ছেদ পরে যায় ,সামনে তাকিয়ে দেখি
নদীর ধারে ধুলোর মাঝে, একলা দাঁড়িয়ে আমি।।
আবছা আলোয় হাঁটতে থাকি,রাজ্যের চিন্তা মাথায়
সবকিছু ছাপিয়ে প্রাধান্য ছিল,কোথায় পাব তোমায় ??
খুঁজেছি তোমায় প্রতিটি প্রহর,অস্থির হৃদয়ে
মায়াবী এক হাতছানি দেখেছিলাম,তোমার আনতনয়নে।
প্রহরের পর প্রহর কেটে গেছে, দিনের পর দিন
বছরের পর বছর কেটে গেছে,আসেনি সেই সুদিন।।
পাঁচ বছর পর বাবার সাথে, তার এক বন্ধুর বাড়িতে
গিয়ে দেখি সেই চিরচেনা তুমি,তোমার বোনের বিয়েতে।
চাঁদকে পাওয়ার আনন্দ নিয়ে,সামনে দাঁড়াই তোমার
উৎকণ্ঠা আরও বেড়ে গিয়েছিল,সামনে পেয়ে তোমায় ।।
কাকতালীয় পরিচয় আর নানা নাটকীয়তার মাঝে
হৃদয় দেয়া-নেয়ার সমীকরণটাও সহজ এর ফাঁকে ।।
টি এস সি,গোল চত্বর,অপারেজয় বাংলা আর মেঠো পথ ধরে
ঘুরেছি জাদুঘর,চিড়িয়াখানা,আহসান মঞ্জিল ও কেরানীগঞ্জের পথে।
অভিমানী তোমার মান ভাঙাতে, ত্রুটি ছিলনা কখনো আমার
নির্জীবতার মাঝেও প্রাণ ফিরে পেত,পাশে থাকলে তোমার ।
বিমুগ্ধ নয়নে দেখেছি তোমার,অক্রিত্তিম সেই হাসি
চাহনি তোমার কেঁড়ে নিয়েছে হৃদয়,গলায় পড়েছি ফাঁসি ।।
বুকভরা স্বপ্ন আর আশা নিয়ে, এসেছিলে তুমি আমার ঘরে
জানিনা কতটুকু পেরেছি দিতে,এই কঠিন বাস্তবতার মাঝে!!
দশটি বছর কেটে গেছে,আমার কুঁড়ে ঘরে তোমার
সুখ,দুঃখ আর বন্ধুর পথ,দিয়েছি পাড়ি একসাথে ।।
মান অভিমান হয়েছে-ভেঙেছে আবার চলেছি একসাথে
বিশ বছর পর আজ আগের দিনগুলি ফিরে পেতে ইচ্ছে করে।।
সুখ-দুঃখ আর কান্না-হাসির দিনগুলো আজ বড় দোলা দিয়ে যায়
থমকে দাঁড়ায় বৃদ্ধ হৃদয়,সেই দিনগুলি ফিরে পেতে মন চায়।
আগেও করেছ অভিমান,ভেঙেছি তোমার মান,অসম্ভব সাধনায়
এবার পারিনি,ফিরে পাইনি তোমায়,কোন চেষ্টা ও আরাধনায়।।
কেন চলে গেলে বহুদূরে হায় ! করে আমায় একেলা
বড় সাধ জাগে,দেখি তোমায়,পার করেছি কত বেলা!!
স্মৃতিগুলো তোমার আঁকড়ে ধরে,বেদনার নীল রঙ
ঘনীভূত হয় উপাদানগুলো,হাহাকার করে হৃদয় ।।
বিশ বছরের সব স্মৃতিগুলো আজ পীড়া দেয় বারবার
শেষ বারের মত মিনতি আজ,ফিরে এসো বুকে আমার।।
কঠিন মাটি খুঁড়ে দেখতে আজ বড় ইচ্ছা করে
কেমন করে ঘুমাও তুমি,আমাকে একা রেখে!!
হাহাকার আর অস্থিরতা,হৃদয় রাজ্য জুড়ে আজ
স্তব্ধতা,কাল মেঘের গভীর অমানিশায়,শূন্যতা করে বিরাজ।
কথা দিয়েছিলাম এই আমি সারাজীবন রাখবো তোমায় বুকে
দেখো চেয়ে তুমি,আজও এই আমি,তোমায় রেখেছি যতন করে।।
আজও আমি যাই,টি এস সি চত্বর,রাজু ভাস্কর্য আর আহসান মঞ্জিল
স্মৃতি হাতড়ে বেড়াই সেই দিনগুলি,তোমার সাথে কেটেছে স্বপ্নিল ।
জ্যোৎস্না রাতে চাঁদের সাথে গভীর মিতালি ছেড়ে
সখ্য হয়েছে আজ তোমার কঠিন মাটির সাথে!!!
বৃষ্টিস্নাত সারাটা দিন আজও তোমায় ডাকে
অভিমানী তোমার সেই কথাগুলো,আজওকানে বাঁজে।।

No comments :

Post a Comment