মানুষকে চিনতে পারার ক্ষমতা আপনার জীবনকে করবে অনেক সহজ। কারণ সব মানুষই একটি মুখোশ পরে ঘুরে বেড়ায়। মনে রাগ নিয়েও মুখে হেসে যায়। বন্ধুর পেছনে লুকিয়ে থাকে শত্রু। সামাজিক কাঠামোই মানুষকে মুখোশ পরে থাকতে বাধ্য করে। আপনি নিজেই যদি নিজের সারাদিনের প্রতিটি আচরণ বিশ্লেষণ করেন তাহলে দেখবেন খুব কম সময়ই আপনি ঠিক যা অনুভব করছেন সেই অনুযায়ী আচরণ করেছেন! বেশীরভাগ সময়ই সত্য আবেগকে আড়াল করে আনুষ্ঠানিক আচরণ করে যাই আমরা।
 
 
কিন্তু মানুষের শারীরিক ভাষা বা বডি ল্যাংগুয়েজ থেকে বোঝা যায় আসলে তার মস্তিষ্কে কি চলছে। কারণ শরীর কখনো মিথ্যে বলতে পারে না। LaRae Quy, তিনি একজন এফ বি আই এজেন্ট। ২৩ বছর তার পেশার বয়স। তিনি বলেন, "You don’t have to be a first-class detective to understand what is going on in someone’s head. There are always signals that you can use. All you need to know is where to look for them." আসুন তার মুখ থেকেই জেনে নিই, মানুষকে বুঝতে হলে কী করতে হবে আমাদের।
 
খেয়াল করুন কন্ঠের জোর
যিনি সবচেয়ে বড় আসনে বসে আছে্ন মনে করার কোন কারণ নেই যে তিনিই সবচেয়ে বেশী ক্ষমতাবান হবেন। বরং হতে পারে তাকে সামনে রেখে অন্য কেউ আসলে কল কাঠি নাড়ছেন। তাই খেয়াল করুন, কন্ঠের জোর কার বেশি। নতুন অফিসে জয়েন করেছেন আপনি। সবচেয়ে ক্ষমতাধর আপনি ভাবছেন আপনার বসকে। আসলে হয়ত তার চেয়েও বেশী শতাংশ শেয়ারের মালিক তার স্ত্রী এবং স্ত্রীর কথা ছাড়া তিনি কোন কাজ করেন না।
 
হাটার ধরণ খেয়াল করুন
একজন মানুষ যখন সামনের দিকে না তাকিয়ে নিজের পায়ের দিকে তাকিয়ে হাটেন তখন বুঝতে হবে তার আত্মবিশ্বাস খুবই কম। আত্মবিশ্বাসী মানুষ চোখে চোখ রেখে কথা বলেন, সামনে তাকিয়ে হাটেন এবং জীবনেও যে কোন সমস্যা সরাসরি মোকাবেলা করেন। আপনি যদি খেয়াল করেন আপনার কর্মীদের কেউ এভাবে হীনমন্যতায় ভুগছেন তাকে সরাসরি প্রশ্ন করুন। হতে পারে কোন অপরাধ করে তিনি সেটা লুকিয়ে বেড়াচ্ছেন।
 
একশন ওয়ার্ড খেয়াল করুন
আপনি যখন কারও সাথে কথা বলছেন খেয়াল করুন তার শব্দচয়নের ধরণ। কিছু মানুষ আছেন যারা সব কথায় বলেন, 'চেষ্টা করব'। অর্থাৎ তারা কাজের প্রতি সচেষ্ট নন, অসফল বা হীনমন্য। আবার অনেকে বলেন 'আমি সিদ্ধান্ত নিয়েছি'। অর্থাৎ তিনি কম আবেগপ্রবণ, অন্যার কথার কম গুরুত্ব দেন, আত্মবিশ্বাসী। এভাবে শব্দচয়ন থেকেও মানুষ চিনে নিন।
 
মৌলিক অবস্থা বুঝে নিন
মানুষটি কি ইন্ট্রোভার্ট নাকি এক্সট্রোভার্ট? সে কি সহজে রেগে যায়? তার প্রকাশ কিরকম? অহংকারী? মানুষটি কি সব সময় স্ট্রেসড থাকেন? এই উত্তরগুলো খুব সহজেই মানুষটি সম্পর্কে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে আপনাকে।