আসসালামু আলাইকুম

SSC পরিক্ষার্থীরা সুন্দরভাবে পরিক্ষা দিন এর জন্য আমি দোয়া করছি। সেই সাথে আমার ব্লগে ভিজিট করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ।

Jun 28, 2014

নানা রাসায়নিকের মিশ্রণে সিগারেট এখন আগের চেয়ে অনেক বেশি বিপজ্জনক

নানা রাসায়নিকের মিশ্রণে সিগারেট এখন আগের চেয়ে অনেক বেশি বিপজ্জনক
ধূমপান স্বাস্থ্যের জন্য ৫০ বছরের আগের চেয়েও অনেক বেশি বিপদজনক হয়ে উঠেছে। সিগারেট উৎপাদনে নানা কারসাজি এবং বিপজ্জনক রাসায়নিক উপাদান মেশানর কারণে এমনটি হয়েছে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ব্রিটেনের দ্যা ক্যাম্পেইন ফর টোব্যাকো-ফ্রি কিট নামের একটি দাতব্য সংস্থা।


তামাক নিয়ে বৈজ্ঞানিক সমীক্ষা এবং তামাক শিল্প থেকে প্রকাশিত দলিলপত্রের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে সংস্থাটি।

এতে বলা হয়েছে, ধূমপায়ীদের আসক্তি নিশ্চিত করা, তামাকের ধোঁয়া সহজে টানতে পারা, তামাকের ধোঁয়া টানলে শরীরে যে বিরক্তিকর উপসর্গ দেখা দেয় তা দূর করা এবং তামাকের নিকোটিন দ্রুততার সঙ্গে মস্তিষ্কে পৌঁছে দেয়ার জন্য আজকাল সিগারেটে নানা রাসায়নিক উপাদান মেশানো হয়।

সিগারেট প্রস্তুতকারক কোম্পানিগুলো ৫০ বছর আগে এ জাতীয় উপাদান ব্যবহার করত না বলে তখনকার তুলনায় আধুনিককালের সিগারেট স্বাস্থ্যের জন্য অনেক বেশি বিপজ্জনক হয়ে উঠেছে। ব্রিটিশ এ দাতব্য সংস্থাটি আরো বলেছে, আগের তুলনায় আধুনিককালের ধূমপায়ীরা কম সংখ্যক সিগারেট পান করে থাকেন।  কিন্তু তারপরও ১৯৬৪ সালের ধূমপায়ীদের তুলনায় তাদের ফুসফুস ক্যান্সারসহ শ্বাসতন্ত্রের জটিল এবং মারাত্মক রোগ হওয়ার হুমকি অনেক বেশি।

নিকোটিনের প্রতি মানুষের আসক্তিকে কার্যকর এবং স্থায়ী করার লক্ষ্যে আগের তুলনায় অনেকে বেশি নেশা সৃষ্টিকারী সিগারেট উৎপাদন করছে পশ্চিমা তামাক কোম্পানিগুলো।  সিগারেটে নিকোটিনের মাত্রাও আগের তুলনায় বাড়ানো হয়েছে।  নিকোটিন যাতে দ্রুততম সময়ের মধ্যে মানব মস্তিষ্কে হানা দেয় এবং ছড়িয়ে পড়ে সে জন্য সিগারেটে যোগ করা হয়েছে অ্যামোনিয়া। তামাকের ধোঁয়া যাতে সহজে টানতে পারে সে জন্য এতে যোগ করা হয়েছে চিনি। একই লক্ষ্যে লিভুলিনিক এসিড নামে একটি রাসায়নিক উপাদানও তামাকে মেশায় সিগারেট কোম্পানিগুলো।

বেশিরভাগ মানুষ ছোট বয়সে ধূমপান শুরু করে এবং সত্যি বলতে কি সিগারেটের ধোয়া মোটেও ‘সুস্বাদু’ নয়। শিশুরা যাতে সিগারেট টেনে মজা পায় সে জন্য নানা কারসাজিতে মেতে উঠেছে মুনাফাখোর পশ্চিমা সিগারেট কোম্পানিগুলো।#

No comments :

Post a Comment