আসসালামু আলাইকুম

SSC পরিক্ষার্থীরা সুন্দরভাবে পরিক্ষা দিন এর জন্য আমি দোয়া করছি। সেই সাথে আমার ব্লগে ভিজিট করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ।

Jan 27, 2015

হয়রানি ছাড়াই ধর্ম পালনের অধিকার সবার রয়েছে : সউদী আরবের উদ্দেশ্যে দিল্লী ত্যাগের আগে ওবামা

হয়রানি ছাড়াই ধর্ম পালনের অধিকার সবার রয়েছে : সউদী আরবের উদ্দেশ্যে দিল্লী ত্যাগের আগে ওবামা
ভারত সফরের শেষ দিনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দিল্লীর সিরি ফোর্ট অডিটোরিয়ামে বক্তৃতাকালে ধর্মীয় সহিষ্ণুতার ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন, প্রত্যেক ব্যক্তিরই কোনো হয়রানি ছাড়াই তার ধর্মবিশ্বাস পালন করার অধিকার রয়েছে। ভারত ততক্ষণ সফল থাকবে, যতক্ষণ এখানে ধর্মের ভিত্তিতে মানুষকে বিভক্ত করা হবে না। ওবামা স্পষ্টভাবে বলেন, প্রত্যেক ব্যক্তিরই হয়রানি, ভয় বা পক্ষপাত ছাড়াই নিজের ধর্ম পালনের অধিকার আছে। সাম্প্রদায়িকতা বা অন্য কোনো বিষয়ের ওপর ভিত্তি করে মানুষকে বিভক্ত করার চেষ্টার বিরুদ্ধে আমাদের সতর্ক থাকতে হবে। ওবামা এদিন রীতিমত ভারতীয় সংবিধানের ২৫ নম্বর ধারা উল্লেখ করে বলেন, আপনাদের সংবিধানের এই অনুচ্ছেদ বলছে, সব মানুষের নিজের পছন্দ অনুযায়ী ধর্ম পালন করার অধিকার এবং তা প্রচার করার অধিকার রয়েছে। তিনি বলেন, ‘দেশ তখনই সফল হয়, যখন সবাই সমান সুযোগ-সুবিধা পায় এবং হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান, ইহুদি, বৌদ্ধ সবাই যখন সমান হয়। গান্ধীজি বলেছিলেন, সব ধর্ম একই বাগানের বিভিন্ন ফুল।’
ভারতে সম্প্রতি হিন্দুত্ববাদী নানা সংগঠনের পক্ষ থেকে ধর্মান্তরকরণ, ঘর ওয়াপসি ইত্যাদি কর্মসূচি চলায় দেশজুড়ে ব্যাপক বিতর্ক শুরু হয়েছে। পার্লামেন্টেও এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে হিন্দুত্ববাদী বিজেপি নেতৃত্বাধীন নরেন্দ্র মোদি সরকার। কোনো কোনো মহল থেকে এ নিয়ে আইন তৈরি করারও দাবি উঠেছে। এসবের পরিপ্রেক্ষিতে আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামার এই বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
শাহরুখ খানের ছবির সংলাপ
বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলিউড স্টার শাহরুখ খানের ছবির সংলাপ উদ্ধৃত করেছেন। ৪০ মিনিটের বক্তৃতাকালে তিনি শাহরুখ অভিনীত ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ থেকে ‘সেনোরিটা...বড়ে বড়ে দেশঁ মেঁ অর্থাৎ তুমি জানো আমি কি বোঝাতে চেয়েছি’ এই সংলাপটি উদ্ধৃত করেন। এ সময়ে দর্শক করতালিতে মুখরিত হয়ে ওঠে অডিটোরিয়াম। এখানেই শেষ নয় দু’দেশের গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলতে গিয়ে যুক্তরাষ্ট্রে শাহরুখ খান কতোটা জনপ্রিয় সে কথাও তুলে ধরেন। ভারতে মেধাবীদের অভাব নেই উল্লেখ করে ওবামা বলেন, ভারত মিলখা সিং, মেরি কম ও কৈলাশ সত্যার্থীর মতো প্রতিভাবানদের নিয়ে গর্ব করতে পারে।
ভারত ছাড়া জলবায়ু পরিবর্তন মোকাবিলা সম্ভব নয়
ওবামা সতর্কবাণী উচ্চারণ করে বলেন, ভারতের মতো উন্নয়নশীল রাষ্ট্রগুলো জীবাশ্ম জ্বালানির ওপর তাদের নির্ভরতা না কমালে বিশ্বের পক্ষে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সফল হওয়ার সম্ভাবনা নেই। তিনি বলেন, ‘আমি জানি কেউ কেউ যুক্তি দেখান যে, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলোর উন্নয়নশীল দেশসমূহ এবং ভারতের মতো উদীয়মান অর্থনীতিক দেশগুলোকে জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমাতে বলা অন্যায়, কেননা সেই একই জীবাশ্ম জ্বালানি এক শতাব্দীরও বেশি সময় ধরে আমাদের প্রবৃদ্ধি শক্তিশালী করতে সহায়তা করেছে।’ তার তিন দিনের রাষ্ট্রীয় ভারত সফরের শেষ দিনে বারাক ওবামা বলেন, ‘কিছু সত্য হলো মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলো কার্বন নিঃসরণ কমালেও ভারতের মতো বেড়ে চলা জ্বালানি চাহিদার ক্রমবর্ধমান দেশগুলোও যদি পরিচ্ছন্ন জ্বালানি ব্যবহার শুরু না করে তাহলে আমাদের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সক্ষম হওয়ার সম্ভাবনা নেই।’ 
ভারত এ পর্যন্ত আগামী ডিসেম্বরে প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনের আগে বড় আকারে কার্বন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি দেয়া থেকে বিরত রয়েছে। তাদের যুক্তি হলো দারিদ্র্য বিমোচন প্রচেষ্টা ব্যাহত করবে এমন টার্গেট তারা নির্ধারণ করবে না। তবে ওবামা বলেন, ‘বৈশ্বিক সহযোগী হওয়া মানে জলবায়ু পরিবর্তনের আশু চ্যালেঞ্জ মেকাবিলাও বটে।’ ওবামা বলেন, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, হিমালয়ের হিমবাহ গলন, অধিকতর মৌসুমি বৃষ্টি এবং ঘূর্ণিঝড় প্রবলতর হচ্ছে এমন পরিস্থিতিতে খুব কম দেশই ভারতের চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে।
বিদায়ী বক্তৃতায় নারীর ক্ষমতায়নের পক্ষে জোরালো অবস্থান তুলে ধরেন। নারীশিক্ষাকে উন্নতির অন্যতম শর্ত হিসেবে উল্লেখ করেন তিনি। ভারত সফরের শেষ দিনে ওবামার তাজমহল দর্শনের কথা ছিল। তবে নতুন সউদী বাদশাহকে সম্মান জানাতে তিনি তার সফর সংক্ষিপ্ত করেন।
সউদী আরবের উদ্দেশ্যে নয়াদিল্লী ত্যাগ
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গতকাল সউদী আরবের উদ্দেশ্যে ভারত ত্যাগ করেছেন। ভারতে ওবামার তিন দিনের সফরকালে বিশ্বের বৃহত্তম দুই গণতান্ত্রিক দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের প্রতি গুরুত্ব আরোপ করা হয়। মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী এয়ার ফোর্স ওয়ান নয়াদিল্লীর একটি সামরিক বিমান বন্দর থেকে আকাশে ওড়ে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটার বার্তায় লেখেন, ‘ওবামার সফর ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্কে নতুন পর্যায় ও নতুন অধ্যায়ের সূচনা করেছে।’ ওবামাও টুইটারে তার এ স্মরণীয় সফর ও ভারতীয় জনগণ তাকে যে উষ্ণ অভ্যর্থনা দিয়েছে তার জন্য মোদিকে ধন্যবাদ জানান। 
মোদি এখন নতুন স্টাইল আইকন
বারাক ওবামাকে আপ্যায়ন করতে গিয়ে স্যুটের স্ট্রাইপেও নিজের ফ্যাশন স্টেটমেন্ট রাখতে ভোলেননি নরেন্দ্র মোদি। মার্কিন প্রেসিডেন্টের সফরের প্রথম দিন মোদির স্যুটের স্ট্রাইপের জায়গায় ছিল তার নাম লেখা। নরেন্দ্র দামোদরদাস মোদি। নামাঙ্কিত সেই স্যুটই এরপর চলে আসে স্যোসাল সাইটের আলোচনার কেন্দ্রে। ইতিমধ্যেই তিনি স্টাইল আইকন। মোদি কুর্তার জনপ্রিয়তাই তা বলে দেয়। ভারত সফরে আসা মার্কিন প্রেসিডেন্টের গলাতেও শোনা গেছে সেই মোদি কুর্তার গুণগান। তবে এবারে ওবামার সফরের সময় নিজের ঝুলিতে আরো বেশ কিছু ফ্যাশন-চমক লুকিয়ে রেখেছিলেন নরেন্দ্র মোদি। ওবামা পৌঁছানোর দিন তাকে আপ্যায়ন জানাতে মোদি পোশাক বদলেছিলেন তিনবার। লাঞ্চের সময় থেকে প্রধানমন্ত্রীর গায়ে ছিল গলাবন্ধ স্যুট। চমকটা ছিল সেই স্যুটের স্ট্রাইপেও। সোনালি স্ট্রাইপগুলো আসলে ছিল অসংখ্যবার লেখা মোদির নাম। এরপরই নিজের নামাঙ্কিত স্যুট গায়ে মার্কিন প্রেসিডেন্টকে আপ্যায়নের খবরটা ছড়িয়ে পড়ে সোশাল নেটওয়ার্কিং সাইটে। রাষ্ট্রনেতাদের মধ্যে নিজের নাম লেখা পোশাকের নজির খুঁজতে গিয়েই উঠে আসে আরো একটি নাম। তিনি মিসরের প্রাক্তন প্রেসিডেন্ট হোসনি মোবারক। নরেন্দ্র মোদির স্যুটের পাশাপাশি মিসরের প্রাক্তন প্রেসিডেন্টের স্যুটের ছবিও ছড়িয়ে পড়ে টুইটারের মতো সাইটগুলোতে। সূত্র: এএফপি, জি নিউজ ও টাইমস অব ইন্ডিয়া

No comments :

Post a Comment