আসসালামু আলাইকুম

SSC পরিক্ষার্থীরা সুন্দরভাবে পরিক্ষা দিন এর জন্য আমি দোয়া করছি। সেই সাথে আমার ব্লগে ভিজিট করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ।

Feb 10, 2015

স্বাস্থ্যবিধি মেনে চললে হৃদরোগ ৬ বছর পর্যন্ত ঠেকিয়ে রাখা যায়

স্বাস্থ্যবিধি মেনে চললে হৃদরোগ ৬ বছর পর্যন্ত ঠেকিয়ে রাখা যায়
স্বাস্থ্যবিধি মেনে জীবন যাপন করলে হৃদরোগ ছয় বছর এবং স্মৃতিভ্রষ্টের মতো ব্যাধি ১২ বছর পর্যন্ত ঠেকিয়ে রাখা যায়। আড়াই হাজার লোকের ওপর ৩৫ বছর ধরে সমীক্ষা চালিয়ে এ ফলাফল পাওয়া গেছে।

ব্রিটেনের দক্ষিণ ওয়েলসে এ ১৯৭৯ সালে এ সমীক্ষার সূচনা করা হয়েছিল এবং তা চলছে চলতি বছর পর্যন্ত।  এর আগে এতো দীর্ঘদিন ব্যাপী কোনো স্বাস্থ্য গবেষণা বিষয়ক সমীক্ষা চালান হয় নি ব্রিটেনে।

এতে দেখা গেছে, নীরোগ দীর্ঘ জীবন চাইলে নিয়মিত ব্যায়াম করতে হবে। ধূমপান থেকে বিরত থাকতে হবে। এ ছাড়া, দেহের ওজন নির্ধারিত মাত্রার চেয়ে বেশি হতে দেয়া যাবে না এবং স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে।

এ সব স্বাস্থ্যবিধি যারা মেনে চলেছেন তাদের মধ্যে বুড়ো বয়সে স্মৃতিভ্রষ্টর আশংকা ৬০ শতাংশ কমেছে। হৃদরোগে আক্রান্ত হওয়ার আশংকা কমেছে ৪০ শতাংশ। ডায়াবেটিস বা বহুমূত্রে আক্রান্ত হওয়ার আশংকা কমেছে  ৭০ শতাংশ।

ওয়েলসের স্কুল অব মেডিসিনের অধ্যাপক পিটার এলউড শুরু থেকেই এ গবেষণার নেতৃত্ব দিয়েছেন। এ গবেষণাকে হুশিয়ার সংকেত বলে উল্লেখ করেছেন।

এ গবেষণার ভিত্তিতে সবাই সর্তক হবেন এবং স্বাস্থ্যবিধি মেনে চলায় সচেষ্ট হবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

No comments :

Post a Comment