আসসালামু আলাইকুম

SSC পরিক্ষার্থীরা সুন্দরভাবে পরিক্ষা দিন এর জন্য আমি দোয়া করছি। সেই সাথে আমার ব্লগে ভিজিট করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ।

Jun 23, 2014

যানজট নিরসনে ইউআইটিএস শিক্ষার্থী রুবেলের আবিষ্কার


 যানজট নিরসনে ইউআইটিএস শিক্ষার্থী রুবেলের আবিষ্কার
রাস্তার যানজট নিরসনে অটোমেটিক ট্রাফিক সিগন্যাল লাইট কন্ট্রোল ও গাড়ির নম্বর প্লেট স্ক্যান করবে এমন সফটওয়্যার আবিষ্কার করেছে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) সিএসই বিভাগের ছাত্র মোঃ রুবেল।

সিএসই ও আইটি বিভাগের আয়োজিত ফেস্টিভ্যাল জিরো-ওয়ান ফাস্ট-২০১৪ নামের এক অনুষ্ঠানে এমন সফটওয়্যার আবিষ্কার করে প্রজেক্ট আকারে দেখানো হয়েছে। 


এই সফটওয়্যারটি ট্রাফিক নিয়ম অনুসারে সিগন্যাল লাইট অটোমেটিক চলবে এবং নিয়ম অনুসারে লাল ও নীল বাতি জ্বললে। লাল বাতি জ্বললে কোনো গাড়ি চলতে পারবে না।

যদি কোনো গাড়ি নিয়ম ভঙ্গ করে তাহলে গাড়ির নম্বর প্লেট অটোমেটিক স্ক্যান করবে এবং সেই গাড়ির জরিমানা করে তা মালিকের ব্যাংক একাউন্ট থেকে জরিমানার টাকা কেটে নেবে।

যদি গাড়ির মালিকের ব্যাংক একাউন্টে টাকা না থাকে তাহলে মালিকের নামে মামলা হবে এবং তা ট্রাফিক কন্ট্রোল রুমে এবং মালিকের মোবাইল ফোনে মামলা নম্বরসহ একটি এসএমএস চলে যাবে।

এমন সফটওয়্যারের প্রচলন ঘটালে একদিকে যেমন যানজট কমে যাবে তেমনি রাস্তায় ট্রাফিকের চাঁদাবাজিও কমে যাবে বলে মনে করা হয়।

এছাড়াও ট্রাফিকের উপস্থিতি কম থাকলেও তেমন একটা প্রভাব পড়বে না।

উল্লেখিত এই সফটওয়্যারের আবিষ্কারক মোঃ রুবেল বলেন, আমি দেশের যানজট নিরসনে অনেক চিন্তাভাবনা করে এমন একটি সফটওয়্যার তৈরি করার চেষ্টা করেছি। যার ব্যবহারে দেশের যানজট অনেকটাই কমে যাবে। তবে যদি বাংলাদেশ সরকার এটাকে স্বীকৃতি প্রদান করে তাহলে আমি এটাকে আরও উন্নতি করতে পারব।

ফেস্টিভ্যাল জিরো-ওয়ান ফাস্ট-২০১৪ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মুহাম্মাদ সামাদ, সিএসই ও আইটি বিভাগের প্রধান ড. সুপ্রতীপ ঘোষ এবং শিক্ষক-শিক্ষার্থীরাসহ আরো অনেকে।

এছাড়াও অনুষ্ঠানে অংশগ্রহণ করেন টেকশপ, প্রিম্যাক্স, আইবিসি এক্স, সিএসআইসহ বেশ কয়েকটি সুনামধন্য সফটওয়্যার কোম্পানি। 

No comments :

Post a Comment