আসসালামু আলাইকুম

SSC পরিক্ষার্থীরা সুন্দরভাবে পরিক্ষা দিন এর জন্য আমি দোয়া করছি। সেই সাথে আমার ব্লগে ভিজিট করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ।

Jul 4, 2014

ব্রাজিল বনাম কলম্বিয়া, সাম্বার অপেক্ষায় স্বাগতিকরা


(প্রিয়.কম) ব্রাজিল বিশ্বকাপের শেষ পর্যায়ে চলে এসেছি আমরা। ৩২টি দলের মধ্যে এখনও টিকে আছে আটটি দল। কোয়ার্টারফাইনাল পর্বের শুরুতেই ব্রাজিল মুখোমুখি হবে ল্যাটিন উদীয়মান পরাশক্তি কলম্বিয়ার। ব্রাজিল রাউন্ড অফ সিক্সটিনে চিলিকে টাইব্রেকারে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ হয়, অন্যদিকে কলম্বিয়া নির্ধারিত সময়েই উরুগুয়েকে দুই গোলে পরাজিত করে কোয়ার্টার ফাইনালের টিকিট প্রাপ্ত হয়।
কী হতে পারে এই দুই ল্যাটিন দলের মহারণে, পাঠকদের জন্য লিখেছেন আসফাক হোসেন সুইট।

ব্রাজিলঃ

এটা ঠিক যে ব্রাজিল গত ম্যাচে জিতেছে। তবে এটাও ঠিক যে ব্রাজিলের যে পারফরমেন্স তা মোটেও বিশ্বকাপজয়ী দলের মত ছিল না। দলের কোচ স্কোলারিও ম্যাচ শেষে তার ক্ষোভ ব্যক্ত করেছেন, “মনে হচ্ছে সব প্লেয়ারদেরই বদলে ফেলি, এরা কেউই চাপ নিতে অভ্যস্ত নয়”। বাস্তবেও তাই দেখা গিয়েছে, কনফেডারেশন কাপে দুর্দান্ত পারফর্ম করা ব্রাজিলকে টুর্নামেন্টের শুরু থেকেই খুঁজে পাওয়া যায় নি।

কম্বিনেশনে সমস্যা আছে, দলের ডিফেন্স ছেড়ে দুই উইং এর চিন্তা থাকে আক্রমণের, ফলে ডিফেন্স বারবার ফাঁকা হয়ে যাচ্ছে। আক্রমণে ফ্রেডকে কী কারণে দলে নেওয়া হয়েছে এই প্রশ্ন এখন সমর্থকদের মুখে। নেইমার গত ম্যাচে মার খেয়ে খুব সাবধানে খেলতে দেখা গিয়েছে। আজ তিনি খেলতে পারবেন বলেই ফিজিও জানিয়েছেন। গুস্তাভো কার্ডজনিত সমস্যায় খেলতে পারবেন না। কলম্বিয়াকে রুখতে তার বড় প্রয়োজন ছিল।
কলম্বিয়াঃ
কেননা, কলম্বিয়ার রয়েছে জেমস রডরিগেজের মত প্রতিভাবান সেরা খেলোয়াড়, যিনি কিনা এই মুহূর্তে গোল্ডেন বুটের দৌড়ে সবার আগে আছেন। রাউন্ড অফ সিক্সটিন ম্যাচে উরুগুয়ের সাথে দেওয়া প্রথম গোলটি এই বিশ্বকাপের সেরা গোলগুলোর মধ্যে অন্যতম। ৪ ম্যাচে ৫ গোল দিয়ে ফেলেছেন এই স্ট্রাইকার।

উরুগুয়েকে সরাসরি দুই গোলে হারানো সহজ ছিল না, সেটা করেই ইতিহাসে প্রথম কলম্বিয়া কোয়ার্টারফাইনাল খেলছে। এর আগে ভালদেরামোর ৯০ সালের কলম্বিয়া প্রি-কোয়ার্টারফাইনাল থেকেই বিদায় নিয়েছিল। সেরা খেলোয়াড় ফ্যালকাও ইনজুরিতে আক্রান্ত থাকলেও তার অভাব অনুভূত হয়ে দেন নি রডরিগেজরা।
নিজেদের মধ্যেঃ
এর আগে ২৫বার নিজেদের মধ্যে খেলা হয়েছে। ব্রাজিল পনের বার জিতেছে। কলম্বিয়া দুই বার। ব্রাজিল মোট ৫৫টি গোল দিয়েছে, কলম্বিয়া ১১টি ।

সময়ঃ

৪ জুলাই দিবাগত রাত দুইটায়, অর্থাৎ বাংলাদেশে তখন ৫ জুলাই হয়ে যাবে, তখন ব্রাজিলের ফর্তালেজায় দুই দল নিজদের মুখোমুখি হবে।
সম্ভব্য ফলাফলঃ
ব্রাজিলের সামগ্রিক পারফরমেন্সের উন্নতি হবে। কলম্বিয়ান রডরিগুয়েজ আবার স্কোর করতে চাইবেন। ব্রাজিল যদি তাঁকে আটকানোর পথ খুঁজে না পায়, তো কোয়ার্টার ফাইনাল থেকে সেমিফাইনাল পৌছোবার পথও খুঁজে পাবে না। থিয়াগো সিলভা ও ডেভিড লুইজকে এদিন সতর্ক থেকে আক্রমণভাগের জন্য বল যোগান দিতে হবে। সাম্বা ফুটবল ফিরে পেলে ব্রাজিল কলম্বিয়াকে ২-০ গোলে পরাজিত করতে পারে ।

No comments :

Post a Comment